1. jasemruman@gmail.com : Mohammad Jasemuddin : Mohammad Jasemuddin
  2. bankersdorpon@gmail.com : Anis Munshi : Anis Munshi
  3. azizulhoquedc330@gmail.com : Azizul Hoque : Azizul Hoque
  4. anis.buet2009@gmail.com : superadmin :
  5. shamimbasic2012@gmail.com : Munshi Mohammad Shamim Ahmed : Munshi Mohammad Shamim Ahmed
  6. abusolaiman1984@gmail.com : Abu Solaiman : Abu Solaiman
  7. ferdauszinnat@gmail.com : Zinnat Ferdaus : Zinnat Ferdaus

বৈদেশিক বাণিজ্যে ঝুকিসমূহ

  • আপডেট টাইম : Monday, November 21, 2022
  • 254 বার পঠিত

আন্তর্জাতিক ব্যবসায় বিভিন্ন রকম ঝুকি রয়েছে যা নিম্নরূপে আলোচনা করা যায়।
ত্রুটিপূর্ণ পরিকল্পনাঃ

একটি বিদেশী বাজারে অনুপ্রবেশ এবং বাকি লাভজনক সাফল্য অর্জন করার জন্য, প্রচেষ্টাকে প্রথম ধাপের পরিকল্পনা ও বাস্তবায়নের দিকে পরিচালিত করতে হবে। প্রচলিত SWOT বিশ্লেষণ, বাজার গবেষণা এবং সাংস্কৃতিক গবেষণার ব্যবহার ব্যর্থতার ঝুঁকি কমাতে একটি দৃঢ় উপযুক্ত সরঞ্জাম দেবে। বিদেশে দুর্বল পরিকল্পনার ফলে উদ্ভূত ঝুঁকির মধ্যে রয়েছে: বিপণন, প্রশাসন এবং পণ্য উন্নয়নে বড় খরচ (বিক্রয় ছাড়াই); বিদেশী দেশের স্থানীয় বা ফেডারেল আইন থেকে প্রাপ্ত অসুবিধা, একটি স্যাচুরেটেড মার্কেটের কারণে জনপ্রিয়তার অভাব, দেশের অস্থিতিশীলতার কারণে ভৌত সম্পত্তির ভাঙচুর; ইত্যাদি। বিদেশী বাজারে প্রবেশ করার সময় সাংস্কৃতিক ঝুঁকিও রয়েছে। স্থানীয় কাস্টমস সম্পর্কে গবেষণা এবং বোঝার অভাব স্থানীয়দের বিচ্ছিন্নতা এবং ব্র্যান্ড বিচ্ছিন্নতা হতে পারে। কৌশলগত ঝুঁকিগুলিকে আপনার কৌশলগত অভিপ্রায়ে এম্বেড করা অনিশ্চয়তা এবং অব্যবহৃত সুযোগ হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে এবং সেগুলি কতটা ভালভাবে কার্যকর করা হয়। যেমন, এগুলি বোর্ডের জন্য মূল বিষয় এবং শুধুমাত্র একটি বিচ্ছিন্ন ইউনিটের পরিবর্তে সমগ্র ব্যবসার উপর প্রভাব ফেলে।

কর্ম পরিচালনায় ঝুঁকিঃ

সময় এবং অর্থ অপচয় না করার জন্য একটি কোম্পানিকে উৎপাদন খরচ সম্পর্কে সচেতন হতে হবে। যদি ব্যয় এবং ব্যয় নিয়ন্ত্রণ করা হয়, তবে এটি একটি দক্ষ উৎপাদন তৈরি করবে এবং আন্তর্জাতিকীকরণে সহায়তা করবে। অপারেশনাল ঝুঁকি হল অপর্যাপ্ত বা ব্যর্থ পদ্ধতি, সিস্টেম বা নীতির ফলে ক্ষতির সম্ভাবনা; কর্মচারী ত্রুটি, সিস্টেম ব্যর্থতা, জালিয়াতি বা অন্যান্য অপরাধমূলক কার্যকলাপ, বা ব্যবসা প্রক্রিয়া ব্যাহত যে কোনো ঘটনা.

রাজনৈতিক ঝুঁকিঃ

কীভাবে একটি সরকার একটি দেশকে শাসন করে (শাসন) একটি ফার্মের কার্যক্রমকে প্রভাবিত করতে পারে। সরকার হতে পারে দুর্নীতিবাজ, শত্রুতাবাদী বা সর্বগ্রাসী; এবং বিশ্বজুড়ে একটি নেতিবাচক চিত্র থাকতে পারে। একটি ফার্মের খ্যাতি পরিবর্তন হতে পারে যদি এটি সেই ধরনের সরকার দ্বারা নিয়ন্ত্রিত একটি দেশে কাজ করে। এছাড়াও, একটি অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি বহুজাতিক সংস্থাগুলির জন্য ঝুঁকি হতে পারে। নির্বাচন বা কোনো অপ্রত্যাশিত রাজনৈতিক ঘটনা একটি দেশের পরিস্থিতি পরিবর্তন করতে পারে এবং একটি বিশ্রী অবস্থানে একটি দৃঢ় রাখতে পারে। রাজনৈতিক ঝুঁকি হল এমন সম্ভাবনা যে রাজনৈতিক শক্তিগুলি একটি দেশের ব্যবসায়িক পরিবেশে ব্যাপক পরিবর্তন ঘটাবে যা একটি ব্যবসায়িক উদ্যোগের মুনাফা এবং অন্যান্য লক্ষ্যগুলিকে ক্ষতিগ্রস্ত করবে। সামাজিক অস্থিরতার সম্মুখীন দেশগুলিতে রাজনৈতিক ঝুঁকি বেশি থাকে। যখন রাজনৈতিক ঝুঁকি বেশি থাকে, তখন দেশের রাজনৈতিক পরিবেশে এমন একটি পরিবর্তন ঘটবে যা সেখানে বিদেশী সংস্থাগুলিকে বিপন্ন করবে এমন একটি উচ্চ সম্ভাবনা থাকে। ভেনেজুয়েলায় দেখা গেছে, দুর্নীতিগ্রস্ত বিদেশী সরকারগুলি সতর্কতা ছাড়াই কোম্পানির দখল নিতে পারে

প্রযুক্তিগত ঝুঁকিঃ

প্রযুক্তিগত উন্নতি অনেক সুবিধা নিয়ে আসে, তবে কিছু অসুবিধাও। এর মধ্যে কিছু ঝুঁকির মধ্যে রয়েছে “ইলেক্ট্রনিক লেনদেনে নিরাপত্তার অভাব, নতুন প্রযুক্তির বিকাশের খরচ… এই নতুন প্রযুক্তিটি ব্যর্থ হতে পারে এবং, যখন এই সবগুলি পুরানো বিদ্যমান প্রযুক্তির সাথে মিলিত হয়, [তথ্য যে] ফলাফল আন্তর্জাতিক ক্ষেত্রে ব্যবসা করার ক্ষেত্রে একটি বিপজ্জনক প্রভাব তৈরি করতে পারে।”

পরিবেশগত ঝুঁকিঃ

যে কোম্পানিগুলি বিদেশে একটি সহায়ক সংস্থা বা কারখানা স্থাপন করে তাদের বাহ্যিকীকরণ সম্পর্কে সচেতন হতে হবে, কারণ কিছু নেতিবাচক প্রভাব থাকতে পারে যেমন শব্দ বা দূষণ। এটি সেখানে বসবাসকারী লোকদের জন্য উত্তেজনা সৃষ্টি করতে পারে, যার ফলে একটি সংঘর্ষ হতে পারে। মানুষ দূষণ বা অপ্রয়োজনীয় কোলাহল ছাড়া একটি পরিষ্কার এবং শান্ত পরিবেশে বাস করতে চায়। যদি একটি দ্বন্দ্ব দেখা দেয়, এটি কোম্পানির গ্রাহকের ধারণার একটি নেতিবাচক পরিবর্তন হতে পারে। একটি সংস্থার কার্যক্রম থেকে উদ্ভূত বর্জ্য, নির্গমন, বর্জ্য, সম্পদ হ্রাস, ইত্যাদি দ্বারা জীবন্ত প্রাণী এবং পরিবেশের উপর বিরূপ প্রভাবের প্রকৃত বা সম্ভাব্য হুমকি পরিবেশের ঝুঁকি হিসাবে বিবেচিত হয়। যেহেতু নতুন ব্যবসায়ী নেতারা তাদের কর্মজীবনে ফলপ্রসূ হবে, তাই পরিবেশের ক্ষতি করতে পারে এমন ব্যবসায়িক ক্রিয়াকলাপ এবং বহিরাগতকরণকে রোধ করা ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।

অর্থনৈতিক ঝুঁকিঃ

এইগুলি হল প্রফেসর ওকোলো দ্বারা ব্যাখ্যা করা অর্থনৈতিক ঝুঁকি: “এটি একটি দেশের আর্থিক বাধ্যবাধকতা পূরণে অক্ষমতা থেকে আসে। বিদেশী-বিনিয়োগ বা/এবং দেশীয় আর্থিক বা আর্থিক নীতির পরিবর্তন। বিনিময় হার এবং সুদের হারের প্রভাব এটি আন্তর্জাতিক ব্যবসা পরিচালনা করা কঠিন।” তাছাড়া, এটি একটি কোম্পানির জন্য একটি দেশে কাজ করার জন্য একটি ঝুঁকি হতে পারে এবং তারা সহায়ক সংস্থা প্রতিষ্ঠার পরে একটি অপ্রত্যাশিত অর্থনৈতিক সংকট অনুভব করতে পারে। অর্থনৈতিক ঝুঁকি হল এমন সম্ভাবনা যে অর্থনৈতিক ব্যবস্থাপনা একটি দেশের ব্যবসায়িক পরিবেশে ব্যাপক পরিবর্তন ঘটাবে যা একটি ব্যবসায়িক উদ্যোগের মুনাফা এবং অন্যান্য লক্ষ্যকে ক্ষতিগ্রস্ত করবে। বাস্তবে, অর্থনৈতিক অব্যবস্থাপনা থেকে উদ্ভূত সবচেয়ে বড় সমস্যা হল মুদ্রাস্ফীতি। ঐতিহাসিকভাবে অনেক সরকারই অর্থনৈতিক কর্মকাণ্ডকে উদ্দীপিত করার জন্য বিভ্রান্তিকর প্রচেষ্টার মাধ্যমে তাদের দেশীয় অর্থ সরবরাহ করেছে।

আর্থিক ঝুঁকিঃ

অধ্যাপক ওকোলোর মতে: “এই ক্ষেত্রটি মুদ্রা বিনিময় হার দ্বারা প্রভাবিত হয়, ফার্মগুলিকে দেশের বাইরে মুনাফা বা তহবিল ফেরত দেওয়ার অনুমতি দেওয়ার ক্ষেত্রে সরকারী নমনীয়তা। অবমূল্যায়ন এবং মুদ্রাস্ফীতি ফার্মের একটি দক্ষ ক্ষমতায় কাজ করার ক্ষমতাকেও প্রভাবিত করবে এবং এখনও হতে পারে। স্থিতিশীল।” এটি আয়োজক দেশগুলিতে উচ্চ বা কম হতে পারে। তারপরে “যে ঝুঁকি একটি সরকার নির্বিচারে আইন, প্রবিধান, বা চুক্তিগুলিকে পরিবর্তন করবে যা বিনিয়োগকে নিয়ন্ত্রণ করবে—অথবা সেগুলি প্রয়োগ করতে ব্যর্থ হবে—যেটা একজন বিনিয়োগকারীর আর্থিক আয়কে কমিয়ে দেয় তাকে আমরা ‘পলিসি রিস্ক’ বলি।” অর্থনৈতিক অস্থিতিশীলতা এবং কূটনৈতিক সমস্যা সহ বিভিন্ন কারণে বিনিময় হার দ্রুত ওঠানামা করতে পারে।

সন্ত্রাসঃ

সন্ত্রাস হল একটি স্বেচ্ছাকৃত সহিংসতা একটি গোষ্ঠী(গুলি) মানুষের প্রতি। বেশিরভাগ ক্ষেত্রেই, সন্ত্রাসী কর্মকাণ্ড ধর্মীয়, রাজনৈতিক ও সাংস্কৃতিক বিশ্বাসের ঘৃণা থেকে উদ্ভূত হয়। একটি উদাহরণ ছিল কুখ্যাত 9/11 হামলা, যা কিছু কট্টরপন্থী ইসলামিক গোষ্ঠীর দ্বারা পশ্চিমা সংস্কৃতির প্রতি শত্রুতা থেকে উদ্ভূত আমেরিকান সমাজ এবং বৈশ্বিক অর্থনীতিতে ব্যাপক ক্ষতির কারণে সন্ত্রাসবাদ হিসাবে চিহ্নিত। সন্ত্রাস শুধু বেসামরিক নাগরিকদেরই প্রভাবিত করে না, এটি কর্পোরেশন এবং অন্যান্য ব্যবসারও ক্ষতি করে। এই প্রভাবগুলির মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে: শারীরিক ভাঙচুর বা সম্পত্তির ধ্বংস, ভীত ভোক্তাদের কারণে বিক্রয় হ্রাস এবং সরকার জননিরাপত্তা বিধিনিষেধ জারি করে। আন্তর্জাতিক ব্যবসায় জড়িত সংস্থাগুলি এই আক্রমণ থেকে নিরাপত্তার একটি অনিশ্চিত নিশ্চয়তা আছে এমন একটি দেশে কাজ করা কঠিন হবে।

ঘুষঃ

ঘুষ হল জনসাধারণের বা আইনি বাধ্যবাধকতা সহ একটি পক্ষের ক্রিয়াকে প্রভাবিত করার জন্য মূল্যবান আইটেম বা পরিষেবাগুলি গ্রহণ বা অনুরোধ করা। এটি ব্যবসা অনুশীলনের একটি অনৈতিক রূপ হিসাবে বিবেচিত হয় এবং এর আইনি প্রতিক্রিয়া হতে পারে। যে সংস্থাগুলি আইনগতভাবে কাজ করতে চায় তাদের কর্মীদের নির্দেশ দেওয়া উচিত যাতে তারা এই ধরনের কার্যকলাপে নিজেদের বা কোম্পানিকে জড়িত না করে। কোম্পানিগুলিকে এমন দেশে ব্যবসা করা এড়িয়ে চলা উচিত যেখানে অস্থিতিশীল সরকার রয়েছে কারণ এটি গার্হস্থ্য ব্যবসার বিরুদ্ধে অন্যায্য সুবিধা আনতে পারে এবং/অথবা নাগরিকদের সামাজিক কাঠামোর ক্ষতি করতে পারে।

লেখকঃ আমু, ব্যাংকার

পোস্টটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও পোস্ট
©2019 to till today at bankersdarpon.com, All rights reserved.
Site Customized By NewsTech.Com