1. jasemruman@gmail.com : Mohammad Jasemuddin : Mohammad Jasemuddin
  2. bankersdorpon@gmail.com : Anis Munshi : Anis Munshi
  3. anis.buet2009@gmail.com : superadmin :
  4. shamimbasic2012@gmail.com : Munshi Mohammad Shamim Ahmed : Munshi Mohammad Shamim Ahmed
  5. ferdauszinnat@gmail.com : Zinnat Ferdaus : Zinnat Ferdaus
শিরোনামঃ
বাংলাদেশ ব্যাংকে নতুন দুই ডেপুটি গভর্নর নিয়োগ ব্যাংকিং ব্যবসা হালাল আর সুদের কারবার হারাম আগামী ৯ সেপ্টেম্বর জাতীয় ব্যাংকার্স দিবস, আনুষ্ঠানিকভাবে পালন করতে চায় ABOB ABOB এর ভাইস প্রেসিডেন্ট হলেন সোনালী ব্যাংক এর ডিজিএম মুহাম্মদ বিন কাশিম। বাংলাদেশ ব্যাংকের নতুন নিযুক্ত নির্বাহী পরিচালক মো: সহিদুল ইসলাম ঢাকা ব্যাংকের নব নির্বাচিত চেয়ারম্যান আব্দুল হাই সরকার পূবালী ব্যাংক লিমিটেড একটি ঐতিহ্যবাহী বেসরকারী ব্যাংক । জনতা ব্যাংক লিঃ এর নতুন চেয়ারম্যান হলেন ড. এস এম মাহফুজুর রহমান ব্যাংকারদের জন্য হাসপাতাল নির্মানের দাবী ABOB সহ সকল ব্যাংকারদের। জরুরী সেবায় নিয়োজিত ব্যাংক কর্মকর্তারা করোনা মোকাবেলায় PPE ও কাজের সঠিক মূল্যায়ন চায়

ক্রেডিট কার্ডের কড়াকড়ি শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক

  • আপডেট টাইম : Monday, November 25, 2019
  • 100 বার পঠিত

ক্রেডিট কার্ডে আন্তর্জাতিক লেনদেনের ক্ষেত্রে নেওয়া কঠিন সিদ্ধান্ত থেকে সরে এসেছে বাংলাদেশ ব্যাংক। লেনদেনে কড়াকড়ি করার দশ দিনের মাথায় নমনীয় হয় কেন্দ্রীয় ব্যাংক।
রবিবার (২৪ নভেম্বর) এক প্রজ্ঞাপনে নীতিমালা শিথিল করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, কার্ডের আন্তর্জাতিক ব্যবহারে আলাদা হিসাব রাখতে হবে না। এমনকি লেনদেনে পৃথক ফরমও ব্যবহারের প্রয়োজন নেই। তবে ‘অবৈধ লেনদেন’ ঠেকাতে ব্যাংকগুলোকে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এখানে উল্লেখ্য যে, চলতি মাসের ১৪ তারিখ ক্রেডিট কার্ডে আন্তর্জাতিক লেনদেনে কড়াকড়ি আরোপ করে বাংলাদেশ ব্যাংক। সেখানে বলা হয় কার্ডে কী ধরনের লেনদেন হচ্ছে তার হিসাব গ্রাহকদের কাছেও থাকতে হবে। এজন্য ব্যাংকে পৃথক একটি ফরমও নির্দিষ্ট করে দেওয়া হয়।
যেখানে গ্রাহকদের অনলাইন ট্রানজেকশন অথরাইজেশন ফরম পূরণ করে ব্যাংকগুলোতে জমা দেওয়ার কথা বলা হয়। পরে ব্যাংকের যাচাই শেষে গ্রাহকরা ক্রেডিট কার্ডের ডলার ব্যবহারের অনুমতি পাবেন। কার্ডে অবৈধ লেনদেন বন্ধে এমন সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক।

অপরদিকে ক্রেডিট কার্ডে কেন্দ্রীয় ব্যাংকের কড়াকড়ি সিদ্ধান্তের ফলে তথ্যপ্রযুক্তি খাতে যুক্ত অনেকে বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। এরপর এ বিষয়ে পদক্ষেপের কথা জানান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিষয়টি দ্রুত সমাধানে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে নির্দেশনা দেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এরপরই কেন্দ্রীয় ব্যাংক কড়াকড়ি শিথিল করে প্রজ্ঞাপন জারি করে।

এদিকে আরোও উল্লেখ্য যে, কেন্দ্রীয় ব্যাংকের হিসাবে বর্তমানে বাংলাদেশে ক্রেডিট কার্ড ব্যবহার করছেন প্রায় ১২ লাখ ৩ হাজার গ্রাহক।

পোস্টটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও পোস্ট
©2019 to till today at bankersdarpon.com, All rights reserved.
Site Customized By NewsTech.Com