1. jasemruman@gmail.com : Mohammad Jasemuddin : Mohammad Jasemuddin
  2. bankersdorpon@gmail.com : Anis Munshi : Anis Munshi
  3. azizulhoquedc330@gmail.com : Azizul Hoque : Azizul Hoque
  4. anis.buet2009@gmail.com : superadmin :
  5. shamimbasic2012@gmail.com : Munshi Mohammad Shamim Ahmed : Munshi Mohammad Shamim Ahmed
  6. abusolaiman1984@gmail.com : Abu Solaiman : Abu Solaiman
  7. ferdauszinnat@gmail.com : Zinnat Ferdaus : Zinnat Ferdaus

পানিসম্পদ ব্যবস্থাপনা প্রকল্পে এডিবির ১০ কোটি ডলারের ঋণ

  • আপডেট টাইম : Wednesday, November 8, 2023
  • 44 বার পঠিত

গ্রামীণ এলাকায় পানিসম্পদ ব্যবস্থাপনা ও কৃষি উৎপাদন বাড়াতে ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ লক্ষ্যে গত ২৯ অক্টোবর রোববার এডিবি ও বাংলাদেশ সরকারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ প্রকল্পের জন্য এডিবি ১০ কোটি ৬০ লাখ ডলার দেবে।

এ ছাড়া উদ্ভাবন ও এ–সংক্রান্ত পরামর্শ কাজের জন্য নেদারল্যান্ডস সরকার ১ কোটি ৭৮ লাখ ডলারের অনুদান দিচ্ছে, যে তহবিল পরিচালনা করবে এডিবি। এই অনুদানের জন্যও আলাদা একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরীফা খান ও বাংলাদেশে এডিবির আবাসিক পরিচালক এডিমন গিন্টিং চুক্তি দুটি স্বাক্ষর করেন।
এডিমন গিন্টিং বলেন, পানিসম্পদ ব্যবস্থাপনা প্রকল্পটি জলবায়ু পরিবর্তনের প্রভাব কাটিয়ে ওঠা ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধ আরও উঁচু ও শক্তিশালী করার মাধ্যমে খাদ্যনিরাপত্তা নিশ্চিত করতে সহায়তা করবে। এ ছাড়া খাল আরও গভীর করে পানি ধরে রাখা, দক্ষ বৈদ্যুতিক পাম্পের সাহায্যে সেচের ব্যবস্থা করা এবং প্রশিক্ষণ ও দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রেও এ প্রকল্পের আওতায় কাজ হবে।

এর আগে এডিবির সহায়তায় ছোট আকারের পানিসম্পদ ব্যবস্থাপনা প্রকল্প বাস্তবায়িত হয়েছিল। এসব প্রকল্পের সাফল্য ও অভিজ্ঞতার ওপর ভিত্তি করে নতুন প্রকল্পটি নেওয়া হয়েছে।

এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ প্রকল্পের আওতায় ৪২টি জেলায় ২ লাখ ২২ হাজার হেক্টর জমির জন্য কার্যকর, অংশীদারমূলক ও টেকসই পানিসম্পদ ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি উৎপাদন ও কৃষি থেকে মুনাফা উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পাবে। এ জেলাগুলোতে বাংলাদেশের গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠীর ৭৭ শতাংশ বাস করে।
স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ এ প্রকল্প বাস্তবায়ন করবে। নতুন ১৫০টি পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি গঠন ও পুরোনো ২৩০টির কার্যক্রম শক্তিশালী করা, বাঁকখালী নদীর রাবারের বাঁধ পুনর্নির্মাণ ও আধুনিকায়ন, ১১০ কিলোমিটার গ্রামীণ রাস্তা নির্মাণ এবং নারী, তরুণ ও ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষের অংশীদারি বৃদ্ধিতে এডিবির এই অর্থ খরচ করা হবে।

তথ্যসূত্রঃ দৈনিক প্রথম আলো

পোস্টটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও পোস্ট
©2019 to till today at bankersdarpon.com, All rights reserved.
Site Customized By NewsTech.Com