1. jasemruman@gmail.com : Mohammad Jasemuddin : Mohammad Jasemuddin
  2. bankersdorpon@gmail.com : Anis Munshi : Anis Munshi
  3. azizulhoquedc330@gmail.com : Azizul Hoque : Azizul Hoque
  4. anis.buet2009@gmail.com : superadmin :
  5. shamimbasic2012@gmail.com : Munshi Mohammad Shamim Ahmed : Munshi Mohammad Shamim Ahmed
  6. abusolaiman1984@gmail.com : Abu Solaiman : Abu Solaiman
  7. ferdauszinnat@gmail.com : Zinnat Ferdaus : Zinnat Ferdaus

বাংলাদেশ ব্যাংকের ১২ তম গভর্নর হিসেবে যোগ দিলেন জনাব আবদুর রউফ তালুকদার।

  • আপডেট টাইম : Sunday, July 24, 2022
  • 44 বার পঠিত
আবদুর রউফ তালুকদার

জনাব আবদুর রউফ তালুকদার, সাবেক সিনিয়র অর্থ সচিব, 12 জুলাই 2022 তারিখে বাংলাদেশ ব্যাংকের 12তম গভর্নর হিসেবে যোগদান করেন।

জনাব তালুকদার বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন ক্যাডার) এর সদস্য হিসাবে 15 ফেব্রুয়ারি, 1988 সালে তার পেশাগত জীবন শুরু করেন। তিনি তার কর্মজীবনের 34 বছরেরও বেশি সময় ধরে সরকারের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। তিনি 17 জুলাই 2018-এ অর্থ সচিব হিসাবে নিযুক্ত হন এবং 31 অক্টোবর 2020-এ সিনিয়র সচিব পদে উন্নীত হন। অর্থ সচিব নিযুক্ত হওয়ার আগে, তিনি অর্থ বিভাগের বিভিন্ন পদে 18 বছরেরও বেশি সময় ধরে কাজ করেছিলেন।

অর্থ বিভাগে দীর্ঘ কর্মজীবন ছাড়াও জনাব তালুকদার শিল্প মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি বাংলাদেশ হাইকমিশন, কুয়ালালামপুরে প্রথম সচিব (বাণিজ্যিক) হিসেবে কাজ করেছেন।

অর্থ বিভাগে, তিনি বাজেট সংস্কার, সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা এবং পিএফএম-এ আইটি প্রবর্তনের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে অবদান রেখেছেন। তিনি সরকার জুড়ে মধ্যমেয়াদী বাজেট ফ্রেমওয়ার্ক (MTBF) বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি সরকারী কর্মচারীদের জন্য বেতন অটোমেশন, পেনশনভোগীদের জন্য EFT, শরিয়াহ ভিত্তিক বন্ড সুকুক প্রবর্তন এবং জাতীয় সঞ্চয় শংসাপত্রের স্বয়ংক্রিয়করণে মূল ভূমিকা পালন করেছিলেন। পাবলিক মানি অ্যান্ড বাজেট ম্যানেজমেন্ট অ্যাক্ট, 2009-এর খসড়া তৈরিতে তিনি অন্যতম প্রধান অবদানকারী; স্বায়ত্তশাসিত সংস্থার উদ্বৃত্ত রাজস্ব আইন। 2020; এবং সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, 2022।

অর্থ সচিব হিসেবে তিনি বাংলাদেশ ব্যাংকের পরিচালক, পরিচালনা পর্ষদের দায়িত্ব পালন করেন; চেয়ারম্যান, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড; চেয়ারম্যান, জাতীয় মানবসম্পদ উন্নয়ন তহবিল; ভাইস-চেয়ারম্যান, IDB-BISEW; ডেপুটি চেয়ারম্যান, সাবিনকো; পরিচালক, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোর্ড; পরিচালক, ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড; বিআইডিএস, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন, বিপিএটিসি, বিআইআইএসএস এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ ইত্যাদির বোর্ড অব গভর্নরসের সদস্য।

জনাব তালুকদারকে ‘ন্যাশনাল ইন্টিগ্রিটি অ্যাওয়ার্ড, 2020-21’ প্রদান করা হয়। তিনি ‘পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন অ্যাওয়ার্ড 2021’ অর্জনের জন্য অর্থ বিভাগের নেতৃত্ব দেন।

জনাব তালুকদার এমএসসি করেছেন। ইউনিভার্সিটি অফ বার্মিংহাম, ইউকে থেকে ডেভেলপমেন্ট ম্যানেজমেন্টে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে এমবিএ। এছাড়াও, তিনি হার্ভার্ড কেনেডি স্কুল অফ গভর্নমেন্ট, বোস্টন, ইউএসএ-তে বেশ কয়েকটি পেশাদার প্রশিক্ষণ কোর্সে অংশ নেন; আইএমএফ ইনস্টিটিউট, ওয়াশিংটন ডিসি, মার্কিন যুক্তরাষ্ট্র; ক্রাউন এজেন্ট প্রফেশনাল ডেভেলপমেন্ট সেন্টার, লন্ডন, যুক্তরাজ্য; ন্যাশনাল গ্র্যাজুয়েট ইনস্টিটিউট ফর পলিসি স্টাডিজ (GRIPS), টোকিও, জাপান; ইনস্টিটিউট অফ পাবলিক ফাইন্যান্স (আইপিএফ), ঢাকা, ইত্যাদি।

জনাব তালুকদার, ১৯৬৪ সালের আগস্টে জন্মগ্রহণ করেন, মিসেস সেলিনা রওশনকে বিয়ে করেন, পেশায় একজন শিক্ষিকা এবং তাদের এক কন্যা ও এক পুত্র রয়েছে।

পোস্টটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও পোস্ট
©2019 to till today at bankersdarpon.com, All rights reserved.
Site Customized By NewsTech.Com